সালাফি মানহাজ

সালাফি একটি ইসলামী মুভমেন্ট, যা ইসলামের পুরাতান সময়ের পরিপ্রেক্ষ্যে ধর্ম পুনরুজ্জীবন করার প্রচেষ্টা করে। এই প্রবৃদ্ধির অনুযায়ী, সালাফি মূলত সাহাবা, তাবেইন, আর তাদের পরিপ্রেক্ষ্যে ইসলামের ধার্মিক প্রথাগত অবস্থানকে পুনর্নির্মাণ এবং পুনরায় আপেক্ষিক জীবনের নির্দিষ্ট নির্দেশনা মেনে চলে।

শব্দ চয়ন

সালাফি শব্দটি আরবী ভাষায় “পূর্বকালের সময়ের শ্রেষ্ঠ প্রজন্ম” বা “প্রথম প্রজন্ম” অর্থাৎ ইসলামের আদি সময়ের মুসলিম সমুদায়কে সূচিত করে। সালাফি মূলত এই সময়ের ইসলামি পরম্পরাগতির পারম্পরিক জীবনধারা ও ধর্মীয় আচরণে নিষ্ঠা করে। এই মূল আদর্শে আধারিত সালাফি মুসলিমদের মধ্যে বেশ কিছু গুরুত্বপূর্ণ বিশেষত্ব রয়েছে:

কুরআন ও হাদিসে প্রমাণমূলক বিশ্বাস:

সালাফি মুসলিমরা ইসলামের প্রাথমিক গ্রন্থগুলি, কুরআন ও সুন্নাত (প্রফেট মোহাম্মদ (সা.) এর প্রথম চারটি খুতবার ও আচরণ) এবং সহীহ হাদিসের উপর বিশেষ গুরুত্ব দেন। সালাফি মুসলিমরা এই গ্রন্থগুলি থেকে ধর্মীয় নির্দেশনা নেয় এবং তা দরকারী আচরণে অনুসরণ করেন।

তাওহীদ (মোনোথেইজম):

সালাফি মুসলিমরা ইসলামের মূল মূল্য, তাওহীদে (অল্লাহ এক, তার কোন শরীক নেই) প্রতিরোধ দেয়। তাওহীদ ইসলামের একটি মৌলিক সিদ্ধান্ত এবং সালাফি মুসলিমরা এটি অত্যন্ত গুরুত্ব দেন।

বিদাত এবং বেরুনী আচরণের প্রতি প্রতিষ্ঠা:

সালাফি মুসলিমরা ইসলামের পূর্বকালের সময়ের পরিপ্রেক্ষ্যে অত্যন্ত প্রতিষ্ঠা দেন এবং কোনও বিদাত (নবী মোহাম্মদ (সা.) এর আচরণে অসম্মত পূর্বক প্রথম এবং প্রতিপক্ষ কোন আচরণ) এবং বেরুনী আচরণের (ইসলামী ধর্মের বাইরে প্রচারিত আচরণ) প্রতি প্রতিষ্ঠা দেন।

ইসলামী আচরণে পুরিষ্কৃততা:

সালাফি মুসলিমরা ইসলামের প্রথম সময়ের আচরণে পুরিষ্কৃত থাকতে চেষ্টা করেন, এবং কোনও পুরানো অথবা প্রথম সময়ের ইসলাম থেকে অসাম্য যা নবী মোহাম্মদ (সা.) এর সময়ের আচরণে ছিল তা দূর করতে চেষ্টা করেন।

সালাফি দৃষ্টিকোণ

এই সালাফি মূলক দৃষ্টিকোণ ইসলামের একটি নির্দিষ্ট সংস্করণ হিসেবে প্রস্তুত করে। তবে, এই দৃষ্টিকোণের সাথে সাথে অনেক বিতর্ক ও বিতর্ক সম্পর্কিত হতে পারে, এটি ইসলামিক সমৃদ্ধি এবং ধর্মীয় আচরণের নির্দিষ্ট সম্প্রদায়ে বিভক্ত হতে পারে। সম্প্রদায়ের বিভাজন বৃদ্ধি এবং আধুনিক জীবনের চেয়ে পুরাতান সময়ের ইসলামের অবস্থানে আমরা একটি আলোচনা সম্পর্কে অধিক পরিপ্রেক্ষ্য নিতে পারি।

সালাফী সম্পর্কে আরো বিস্তারীত জানতে নিচে নজর দিন

সোশ্যাল মিডিয়া

Facbook icon
Youtube icon

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *